২৫শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, সোমবার, ৯ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

শিরোনামঃ-
  • হোম
  • দেশজুড়ে
  • জামালপুরে মৎস্য বিপ্লবে নেতৃত্ব দেবে বশেফমুবিপ্রবি

জামালপুরে মৎস্য বিপ্লবে নেতৃত্ব দেবে বশেফমুবিপ্রবি

স্পেশাল করেসপন্ডেন্ট, নয়া আলো।

আপডেট টাইম : অক্টোবর ১২ ২০২১, ২৩:৪৭ | 749 বার পঠিত

মো. আব্দুল গফুর , বশেফমুবিপ্রবি প্রতিনিধিঃ
‘ ময়মনসিংহের মত জামালপুরেও মাছ চাষের  বিপ্লব ঘটবে।   আর সেই বিপ্লবের নেতৃত্ব দেবে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের  (বশেফমুবিপ্রবি)  ফিশারিজ বিভাগ।
নদীতে খাঁচায় মাছচাষ সম্প্রসারণ, জেলার ঘাটতি পূরণের পাশাপাশি  গুণগত ও  নিরাপদ মাছ উৎপাদন,  নতুন নতুন মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবন করে চরাঞ্চলের জীবনমান উন্নয়নে নেতৃত্ব দেবে বলে আশাবাদী জেলা মৎস্য কর্মকর্তা  ড. কায়সার  মুহাম্মদ মঈনুল হাসান।
গত রবিবার (১০ ই অক্টোবর) দুপুর ২টায় জেলা মৎস্য ভবন সম্মেলন কক্ষে বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ বিভাগের শিক্ষার্থীদের সাথে অভিজ্ঞতা ও মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। অভিজ্ঞতা ও মত বিনিময় সভায় ফিশারিজ বিভাগের সহকারী অধ্যাপক  ড.মোহাম্মদ সাদীকুর রহমান (ইমন) জেলার মাছ উৎপাদনের ঘাটতি পূরণের পাশাপাশি চরাঞ্চলের জীবনমান উন্নয়নে  মৎস্য দপ্তরকে বিশ্ববিদ্যালয়ের  ফিশারিজ বিভাগের  গবেষণাসহ অন্যান্য  কার্যক্রমে সহায়তা করার আশাবাদ ব্যক্ত  করেন। এসময় তিনি শিক্ষার্থীদের নিয়ে ‘ওয়াটার কোয়ালিটি ম্যানেজমেন্ট ’ কোর্সের অভিজ্ঞতা  বিনিময় সফর আয়োজনে বিশেষ সহায়তা করায় উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ,রেজিস্টার খন্দকার হামিদুর রহমানকে ধন্যবাদ জানান। এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ বিভাগের প্রভাষক মোঃ ফখরুল ইসলাম চৌধুরী (সুমন),  জামালপুর জেলা মৎস্যবীজ উৎপাদন  খামার ব্যবস্থাপক কৃষিবিদ  মুখলেসুর রহমান,   সহকারী পরিচালক  মো. মিজানুর রহমানসহ বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ বিভাগের  শিক্ষার্থীরা  উপস্থিত ছিলেন ।
অভিজ্ঞতা ও মত বিনিময় সভায় জেলার মাছ উৎপাদনের ঘাটতি পূরণ,শুষ্ক মৌসুমে পুকুরে পানির সমস্যা নিরসন, বন্যা কবলিত এলকায় মাছ চাষে করণীয়, বিল নার্সারি স্থাপন, চরাঞ্চলে মাছ চাষ সম্প্রসারণ, দেশীয় মৎস্যসম্পদ সংরক্ষণ, খাদ্য ও পোনার গুণগত মান ও দাম নিয়ন্ত্রণ, যমুনা  ও পুরাতন ব্রহ্মপুত্র নদীতে খাঁচায় মাছচাষে সম্ভাবনা ও সমস্যা ইত্যাদি বিষয়ে আলোকপাত করা হয়।
এরপর জেলা মৎস্য বীজ উৎপাদন খামার এবং জহুরুল মৎস্য খামার পরিদর্শন ও  প্রশিক্ষণ গ্রহণ করে ফিশারিজ বিভাগের শিক্ষার্থীরা।
Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4764651আজকের পাঠক সংখ্যা::
  • 6এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET