২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, সোমবার, ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১২ই সফর, ১৪৪৩ হিজরি

শিরোনামঃ-

হরিপুরে পাট পঁচানো নিয়ে দূর্ভোগ

জহিরুল ইসলাম জীবন, হরিপুর, ঠাকুরগাঁও করেসপন্ডেন্ট।

আপডেট টাইম : আগস্ট ০২ ২০২১, ১৭:০৫ | 637 বার পঠিত

ঠাকুরগাঁওয়ের হরিপুরে এবার কাঙ্কিত বৃষ্ঠি পাতের অভাবে জলাসয় গুলো পানি শুন্য থাকায় পাট চাষিরা পানির অভাবে পাট জাগ দিতে পারছেনা । পাট কাটার সময় পেরিয়ে যাচ্ছে। চাষিরা বৃষ্ঠির আশায় পাট কেটে অনেকেই জমিতে,রাস্তার ধারে স্তপকরে রেখেছে।

উপজেলার ৬টি ইউনিয়নের পাটচাষিরা পর্যপ্ত পরিমানে বৃষ্ঠি না হওয়ার কারনে অনেক চাষি পাট কেটে রাস্তার ধারে স্তপ করে রেখেছে। অনেক আবার পাট কাটাথেকে বিরত আছেন পানির আসায়।৫নং হরিপুর ইউনিয়নের থানাপারা গ্রমের মোজাম্মেল জানান ২বিঘা জমিতে প্রতিবছরের মত এ বছরও পাটচাষ করেছি । পাট কেটে জমিতেই ফেলে রেখেছি । পাট জাগ দেওয়ার জন্য পানির জায়গা খোজকরছি কথাও পাওয়া যাচ্ছেনা এ নিয়ে দুঃচিন্তায় আছি। ৬নং ভাতুরিয়া ইউনিয়নের ভাদু বলেন আমার পাটের আবাদ এবার ভালো হয়েছে কিন্ত পাট কেটে পাট পঁচানোর মত জায়গা ও পর্যাপ্ত পরিমান পানিও নেই,তাই পাট নিয়ে পরেছি বিপাকে । মারুফ আলী কৃষক বলেন পাট জাগদিতে য়ে পরিমানে পানির প্রয়োজন হয় বর্ত মানে খালবিলে তা নাই। মাঝে মধ্যে বৃষ্ঠিহলেও তা মুহুতের মধ্যে শুকিয়েযায়। পুকুর ,খাল ,বিলেও পানি একেবারে তোলানিতে পরে রয়েছে। অনেকে আবার জলাশয়ে মাছ চাষের কারনে ওসব জায়গায় কেউ পাট পচাতে দিচ্ছেনা,কারন পাটের পচা পানিতে জলাষয়ের মাছ মরে য়েতে পারে ।

হরিপুর উপজেলা কৃষি অধিদপ্তরের কর্মকর্তা নইমুল হুদা সরকার বলেন এবার আবহাওয়া অনুকুলে থাকায় এ উপজেলায় ৬হাজার ৭০ হেক্টর জমিতে পাট চাষ হয়েছে।এর মধ্যেদেশি ১ শত ২০ হেক্টর আর তোষা ৫ শত ৫০ হেক্টর । ৬টি ইউনিয়নে ৫টি প্রর্দশনি প্লট রয়েছে। এদের কে বিনামূল্যে পাটের বীজসহ সার প্রদান করা হয়েছে । দেশি পাট প্রতি হেক্টরে ফলন হতে পারে ৮.৫ বেল্ট আর তোষা পাটহবে প্রতিহেক্টরে ১০.৫ বেল্ট। পাট আবাদ করতে প্রতিহেক্টরে খরচ হবেপ্রায় ৪৫ থেকে ৫০হাজার টাকা। আবহাওয়া ভালো থাকায় পাট বেশ লম্বা ও আঁশ মোটা হয়েছে। পাট পঁচানোর জন্য আমরা কৃষিবিভাগ থেকে কৃষকদের রেটিং পদ্ধতিতে পাট পঁচানোর জন্য চাষিদেরকে পরার্মশ দিচ্ছি।

 

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4722819আজকের পাঠক সংখ্যা::
  • 1এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET