৬ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ, শনিবার, ২১শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ২১শে রজব, ১৪৪২ হিজরি

শিরোনামঃ-
  • হোম
  • চট্রগ্রাম
  • অবশেষে ২ নং হিঙ্গুলী ও নিজকুন্জরা মৌজার ভূমির সীমানা নিয়ে দ্বন্দ্বের অবসান || সেই ভূমি হিঙ্গুলী ইউপির আওতায়

অবশেষে ২ নং হিঙ্গুলী ও নিজকুন্জরা মৌজার ভূমির সীমানা নিয়ে দ্বন্দ্বের অবসান || সেই ভূমি হিঙ্গুলী ইউপির আওতায়

নয়া আলো অনলাইন ডেস্ক।

আপডেট টাইম : জুলাই ১৯ ২০২০, ১১:২৮ | 849 বার পঠিত

অবশেষে ২ নং হিঙ্গুলী ও  নিজকুন্জরা মৌজার একটি ভূমির সীমানার দ্বন্দ্বের অবসান হয়েছে। সেই ভূমি হিঙ্গুলী ইউপির আওতায় নির্ধারণ হয়। পুর্ব থেকে সেই ভূমি অর্থাত চট্টগ্রাম’র মিরেশ্বরাই উপজেলাধীন ২ নং হিঙ্গুলী ইউনিয়নের পশ্চিম হিঙ্গুলী গ্রামের জে এল নং ২২, আর এস সিট নং ১/৩ এর ভূমিটি পুরাতন দাগনভুয়া বাড়ীর মৃত মনা মিয়ার ছেলে মনির আহাম্মদ গংরা মালিক ছিলো। বর্তমানে পৈতৃক ও ঐ ভূমির অন্যান্য অংশিধারদের থেকে খরিদ সুত্রে নদীর উত্তর পাশে ঐ ভূমি (প্রায় ২৫ একর) মালিক বলে দাবী করেন মনির আহাম্মদ । যাহা ছাগলনাইয়া উপজেলাধীন ঘোপাল ইউনিয়ন’র নিজকুন্জরা মৌজার সাথে সংযুক্ত। নদী ভঙ্গনের কারনে নদীর দক্ষিণ পাড়ে ঐ ভূমির মূল মালিক মনির আহাম্মদ যার বর্তমান ঠিকানা জোরারগঞ্জ থানাধীন ৪ নং উত্তর ধুম ইউনিয়ন’র মির্জা আলী হাজী বাড়ী। নিজকুন্জরা মৌজার সাথে ঐ ভূমি সংযুক্ত থাকার কারনে এবং ভূমির মূল মালিকের বাড়ী নদীর দক্ষিণ পাশে হওয়ায় উত্তর পাড়ে বসবাসরত জাহাঙ্গীর আলম পিতা মৃত বুজুরক আহম্মদ, বেলায়েত হোসেন পিতা ওমর আলী ফকির, ওমর আলী ফকির পিতা মৃত মজিবুল হক, আলমগীর হোসেন পিতা মৃত তোবারক মেস্ত্রী, মোঃ মোস্তফা পিতা মৃত আবুল কাসেম, জয়নাল আবদীন প্রকাশ তুফান পিতা মৃত ছৈয়দর রহমান, মোঃ ইউছুফ পিতা মৃত হাফেজ আহম্মদ, আবুল কালাম পিতা মৃত সফি উল্যাহ, আমিনুল হক মিন্টু, মোঃ সজিব পিতা মোঃ ইউনুছ, মোঃ রাসেল পিতা জয়নাল আবদীন তুফান, মোঃ ফারুক পিতা আবুল কালাম  গং সর্ব সং নিজকুন্জরা ঐ ভূমি জবর দখলের অপচেষ্টা করিলে মনির আহাম্মদ ছাগলনাইয়া থানায় ও ঘোপাল ইউনিয়ন পরিষদে অভিযোগ করিলে অপর পক্ষ উপযুক্ত প্রমান দাখিল করতে না পারায় তার রায় মনির আহাম্মদ’র পক্ষে যায়।
এছাড়াও জাহাঙ্গীর আলম গংরা মনির আহাম্মদের নিকট থেকে ১০ লাখ টাকা চাঁদা দাবী ও হত্যার হুমকি দেয়ার অভিযোগ করে এবং তাদেরকে ভূমিদস্যু হিসেবে আখ্যায়িত করে গত কয়েক মাস পুর্বে ছাগলনাইয়া প্রেসক্লাবে সাংবাদিক সম্মেলন করেছিলো মনির আহাম্মদ। মনির আহাম্মদ জানান, ভূমিদস্যুদের চাঁদা দাবী ও হুমকির প্রেক্ষিতে চট্রগ্রাম জজকোর্টে পিআইবিতে একটি মামলা করেছি ( মামলা নং- ৯/১৯)।

পরবর্তীতে জাহাঙ্গীর আলম গং ঐ ভূমি পুনরায় দখলের চেষ্টা করলে মনির আহাম্মদ বিজ্ঞ আদালতে ১৪৫ ধারায় মামলা দায়ের করেন। ঐ মামলার প্রেক্ষিতে ভূমির সীমানা নির্ধারনের জন্য মিরেশ্বরাই ও ছাগলনাইয়া দুই উপজেলা সহকারী কমিশনারকে (ভূমি)  উপস্থিত থেকে সীমানা নির্ধারন করার জন্য বিজ্ঞ আদালত নির্দেশ প্রদান করেন। সেই নির্দেশ অনুযায়ী গত ৭ জুলাই ২০২০ ইং তারিখে মিরেশ্বরাই উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রাশেদুল ইসলাম ও ছাগলনাইয়া ভুমি অফিসের সার্ভেয়ার ফরিদ উদ্দিন, ঘোপাল ইউনিয়ন ভূমি অফিসের সহকারী কর্মকর্তা রৌশন আরা বেগম, ২ নং হিঙ্গুলী ইউপির চেয়ারম্যান নাছির উদ্দিন হারুনসহ এলাকার প্রায় শতাধীক ব্যক্তিবর্গের উপস্থিতিতে ঐ ভূমির সীমান নির্ধারণ করেন।  ঐ ভূমি চট্টগ্রামের মিরেশ্বরাই উপজেলার হওয়ায় সেই ভূমিতে সীমানা খুঁটি স্থাপন করা হয়। সীমানা নির্ধারন হওয়া ভূমিটি পুর্ব থেকেই ২ নং হিঙ্গুলী ইউপির পুরাতন দাগনভুয়া বাড়ীর মৃত মনা মিয়ার ছেলে মনির আহাম্মদ দখলে থাকায় বর্তমানেও সে দখলিয় মালিক হয়। এ বিষয়ে মিরেশ্বরাই উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রাশেদুল ইসলাম জানান, গত ৭ জুলাই আমরা উপস্থিত থেকে মানচিত্র অনুযায়ী চট্টগ্রামের মিরেশ্বরাই উপজেলার ২ নং হিঙ্গুলী ইউনিয়নের আওতায় হওয়ায় সেখানে সীমানা খুঁটি স্থাপন করি।

 

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4402178আজকের পাঠক সংখ্যা::
  • 6এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

সাইট উন্নয়নেঃ ICTSYLHET