১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, সোমবার, ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

শিরোনামঃ-
  • হোম
  • সকল সংবাদ
  • ডুমুরিয়ায় নান্দনিক নকশায় নির্মিত উপজেলা কমপ্লেক্স ভবনটি দৃষ্টি কাড়ছে সবার




ডুমুরিয়ায় নান্দনিক নকশায় নির্মিত উপজেলা কমপ্লেক্স ভবনটি দৃষ্টি কাড়ছে সবার

গাজী আব্দুল কুদ্দুস, চুকনগর.খুলনা করেসপন্ডেন্ট।

আপডেট টাইম : ফেব্রুয়ারি ০১ ২০২২, ১৬:২২ | 665 বার পঠিত | প্রিন্ট / ইপেপার প্রিন্ট / ইপেপার

ঝকঝকে ও চকচকে ডুমুরিয়া উপজেলা পরিষদের নতুন ভবনটি নজর কাড়ছে সবার। নান্দনিক নকশায় অত্যাধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত ৫তলা বিশিষ্ট ডুমুরিয়া উপজেলা কমপ্লেক্স সম্প্রসারিত প্রশাসনিক ভবনটি (হলরুমসহ) নির্মাণে সরকারের ব্যয় হয়েছে ৭কোটি ৬০লাখ ৮৩হাজার ৯১৯টাকা। উপজেলা পরিষদের প্রশাসনিক কর্মকান্ডকে গতিশীল করতে একই ছাঁদের নিচে জনসাধারণের সব ধরণের সেবা নিশ্চিত করতে সরকারের এ উদ্যোগ।
জানা যায়, উপজেলা পরিষদের পুরাতন জরাজীর্ণ ভবনে বসে কাজ করতে গিয়ে কর্মকর্তা-কর্মচারীসহ সেবা গ্রহণকারীদের নানা সমস্যার সম্মুখীন হতে হতো। অধিকাংশ কক্ষে ছাদে ফাটল হয়ে ঝুকিপূর্ণ অবস্থা হয়েছিলো। অনেক কক্ষে বৃষ্টির পানিও পড়তো। এসব সমস্যা উত্তোরণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ গড়ার যে স্বপ্ন দেখেছিলেন তারই আলোকে স্থানীয় সংসদ সদস্য সাবেক মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দের আন্তরিক প্রচেষ্টায় উপজেলা পরিষদ ভবনটি আজ আধুনিকায়নে রূপ নিয়েছে। স্থানীয় সরকার বিভাগের অর্থায়নে ২০১৭সালের ২০নভেম্বর এশা-এমবিপিএল মহিউদ্দিন ঠিকাদারী প্রতিষ্ঠানের মাধ্যমে ভবন নির্মাণ কাজ শুরু হয়। ভবনটির ভিত্তি প্রস্থর কাজের উদ্বোধন করেন সাবেক মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ এমপি। কাজটি বাস্তবায়ন করে স্থানীয় সরকার প্রকৌশলী (এলজিইডি)। ঝকঝকে চকচকে উপজেলা পরিষদের নতুন ভবনটি গেল বছর ২৯ ডিসেম্বর ডুমুরিয়া উপজেলা প্রকৌশলী অধিদপ্তর ঠিকাদারী প্রতিষ্ঠানের কাছ থেকে বুঝে নেন। এইচ প্যাট্যেন্ট দুই ’বে’ বিশিষ্ট ৬তলা ফাউন্ডেশনের ৫তলা ভবনের প্রতিটি বে’তে ৫টি কক্ষ, দুইটিতে এট্যাস্ট বাথরুম ও একটি কমন বাথরুম আছে। অর্থাৎ প্রতি তলাতে রয়েছে ১০টি কক্ষসহ পর্যাপ্ত টয়লেট। যার ৫ম তলায় কৃষি সম্প্রসারণ অফিস, যুব উন্নয়ন, সমবায়, ৪র্থ তলায় উপজেলা প্রকৌশলীর কার্যালয়, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয়, ১টি ট্রেনিং/মিটিং রুম, ৩য় তলায় উপজেলা নির্বাহী অফিস ও উপজেলা পরিষদ চেয়ারম্যানের কার্যালয়, ২য় তলায় ভাইস চেয়ারম্যাদ্বয়ের অফিস ও ইউএনও অফিস রয়েছে। ভবনের প্রতিটি কক্ষ অত্যন্ত খোলামেলা এবং পরিবেশ বান্ধব। এছাড়া গাড়ি পার্কিংয়ের জন্য রয়েছে সু-ব্যবস্থা।
এ প্রসঙ্গে উপজেলা প্রকৌশলী মোঃ রবিউল ইসলাম বলেন, উপজেলা পরিষদের নতুন এ ভবনটি অত্যন্ত দৃষ্টিনন্দন হয়েছে। এ ভবনে পরিষদের সকল প্রধান দপ্তর গুলো স্থানান্তর করা সম্ভব হয়েছে। ভবনটি নির্মাণের ফলে বাংলাদেশ সরকারের যে ডিজিটাল সেবা এবং একই ছাঁদের নিচে সকল সেবা প্রাপ্তি জনগনের যে প্রত্যাশা এবং সরকারের নির্বাচনী দেয়া যে ইস্তেহার সেটা বাস্তবায়ন হয়েছে। এ ভবন নির্মানের ফলে জনসাধারণ বিশেষভাবে উপকৃত হবে। বিভিন্ন দপ্তরে দপ্তরে তাদের আর দৌঁড়ানো লাগবে না। এখন থেকে এক ভবনেই সকল সেবা পাবেন। তিনি বলেন, ডুমুরিয়া দুর্যোগ প্রবণ এলাকা। যে কারণে ভবনটির নিচে ফাঁকা রাখা হয়েছে। দুর্যোগ মুভমেন্টে ডুমুরিয়াবাসী এখানে আশ্রয় নিতে পারবেন। তাছাড়া কৃষিপন্য বা গবাদি পশু এ আশ্রয় রাখা যাবে। সে আলোকেই ভবনটি তৈরি করা হয়েছে।
উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ মোছাদ্দেক হোসেন বলেন, পুরাতন ভবনে আমাদের কাজ করতে অনেক কষ্ট হত। নতুন এ ভবনে এসে কাজেরও গতি বেড়েছে। একই স্থানে বসে জনগনকে সকল সেবা দেওয়া সহজ হচ্ছে। উপজেলা ভাইস চেয়ারম্যান গাজী আব্দুল হালিম বলেন, ভবনের দ্বিতলায় এ্যাটাষ্ট বাথরুমসহ একটি মানসম্মত অফিস পেয়ে আমি খুব খুশি। ভবনটি আসলেই দৃষ্টিনন্দন। সাধারন মানুষের নজর কাড়ছে এ ভবনের দিকে। কাঁঠালতলা এলাকার স্বদেশ মল্লিক জানান, গত সোমবার উপজেলা পরিষদে ৩/৪টি  দপ্তরে কাজ নিয়ে এসেছিলাম। অল্প সময়ের মধ্যে একই ভবনে সব কাজ সেরে নিলাম। তিনি আরও বলেন,ডুমুরিয়ায় এই প্রথম দেখার মত একটি ভবন হয়েছে। যা অনেকক্ষন দাঁড়িয়ে তাকিয়ে দেখলাম। এ প্রসঙ্গে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ আবদুল ওয়াদুদ বলেন, নতুন এই ভবনে একই ছাদের নীচে জনগন অনেক সেবা নিতে পারবে। যেহেতু ভবনটি সাইক্লোন কাম অফিস। সেহেতু দূর্যোগ ও ঘূর্ণিঝড়ের সময় স্থানীয় জনগন এখানে আশ্রয় নিতে পারবে।
Please follow and like us:

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৬০১৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET