১৮ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ৩রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ১১ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

শিরোনামঃ-
  • হোম
  • দেশজুড়ে
  • প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ণে সিডিসির ৩‘শত জন সদস্যকে ৩০ লাখ টাকার অনুদান দিলেন মেয়র লিটন




প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ণে সিডিসির ৩‘শত জন সদস্যকে ৩০ লাখ টাকার অনুদান দিলেন মেয়র লিটন

স্পেশাল করেসপন্ডেন্ট, নয়া আলো।

আপডেট টাইম : জানুয়ারি ০৫ ২০২২, ১৯:৩৩ | 699 বার পঠিত | প্রিন্ট / ইপেপার প্রিন্ট / ইপেপার

মাসুদ রানা রাব্বানী, রাজশাহী: রাজশাহী সিটি কর্পোরেশনের আওতাধীন প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের আর্থ-সামাজিক তহবিলের অধীনে ৩০০জন সিডিসি সদস্যকে ব্যবসায়িক অনুদান প্রদান করা হয়েছে।
গতকাল বুধবার সকালে নগর ভবনের সিটি হল সভাকক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উপকারভোগীদের মাঝে নগদ অর্থ সহায়তা বিতরণ করেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোশেনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। এ প্রকল্পের আওতায় ৩০টি ওয়ার্ডের তিনশতজন নির্বাচিত উপকারভোগীর মাঝে ত্রিশ লাখ টাকা নগদ অর্থ সহায়তা এবং অনলাইন ব্যবসার জন্য ৪ জন উপকারভোগীর মাঝে ৪টি স্মার্ট ফোন বিতরণ করা হয়।
প্রধান অতিথির বক্তব্যে মেয়র বলেন, রাজশাহী বাংলাদেশের মধ্যে সেরা বসবাসের জন্য নগরী। সবুজ, পরিচ্ছন্ন, নিরাপত্তা, অপরাধ প্রবণতা হ্রাস, শিশু স্বাস্থ্য সেবা, রাতের ঝলমলে নগরীসহ বিভিন্ন সূচকে এ নগরী বাংলাদেশের মধ্যে বসবাসের জন্য সেরা নগরী হিসেবে ইতোমধ্যে স্বীকৃতি লাভ করেছে। নানামূখী কারণে এ নগরীটি সবদিক দিয়ে এগিয়ে। কর্মসংস্থান সৃষ্টিসহ এ নগরটিকে আরো সুন্দর রাখতে সকলের সহযোগিতা প্রয়োজন। সুন্দর এই রাজশাহীকে আমরা আগামীতে আরো সুন্দর, উন্নত, আধুনিক ও বাসযোগ্য নগরী হিসেবে গড়ে তুলবো।
তিনি বলেন, প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের আওতায় নির্বাচিত উপকারভোগীদের আর্থিক সহায়তা প্রদান করা হচ্ছে। নগরীর ১৯৬টি সিডিসির মাধ্যমে এ কার্যক্রম চলমান রয়েছে। নগরীতে শিল্প কারখানা তেমন গড়ে উঠেনি। নগরীতে রেশম কারখানা, টেক্সটাইল মিলস বৃহৎ শিল্পকারখানা প্রতিষ্ঠা হলেও এখন তা আজ বন্ধ প্রায়। নগরীতে কর্মসংস্থান ও শিল্পায়নের জন্য ইতোমধ্যে তিনটি শিল্পাঞ্চল অনুমোদন দিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা। যার মধ্যে বিসিক শিল্প নগরী-২ এর কাজ প্রায় শেষ পর্যায়ে।
সিটি মেয়র বলেন, প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পটি দরিদ্র মানুষের জীবনমান উন্নয়ন ও জীবিকার টেকসই উন্নয়ন বিশেষ করে নারী ও কিশোরদের উন্নয়নে কাজ করছে। রাজশাহী মহানগরীর উন্নয়নে ভূমিকা অব্যাহত রেখেছে। বিগত মেয়াদে এটি বন্ধ হবার প্রক্রিয়া শুরু হলে এ বিষয়ে সচেষ্ট হয়ে চালুর উদ্যোগ গ্রহণ করি। যা আজও অব্যাহত রয়েছে। দরিদ্র জনগোষ্ঠীকে দক্ষতা উন্নয়ন, শিক্ষা সহায়তা প্রদান, ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠা, শিশুদের শিক্ষার ব্যবস্থা, বাল্য বিবাহ রোধ ইত্যাদি কার্যক্রম সম্পাদন করা হবে। বিশেষ করে সার্বিকভাবে দরিদ্র জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়ন কাজ করে যাচ্ছে।
প্রধানমন্ত্রী ভূমিহীন পরিবারের জন্য গৃহ নির্মাণ কার্যক্রম অব্যাহত রেখেছেন। রাজশাহী মহানগরীতে গৃহহীন মানুষের জন্য গৃহনির্মাণের এ কার্যক্রম আগামীতে অব্যাহত রাখা হয় সেজন্য মাননীয় প্রধানমন্ত্রীকে অনুরোধ রাখব। এ প্রকল্পের আওতায় ৩শ ৭টি পরিবারকে গৃহ নির্মাণ খাতে ঋণ প্রদান করা হয়েছে। আগামীতে এ কার্যক্রম অব্যাহত রাখতে চাই।
রাসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এবিএম শরীফ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের সদস্য সচিব ও রাসিকের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোঃ নুর ইসলাম তুষার, এলআইইউপিসিপি টাউন ম্যানেজার মোঃ আব্দুল কাইয়ুম মন্ডল, রাজশাহী সিটি কর্পোরেশনের চীফ কমিউনিটি ডেভেলপমেন্ট অফিসার মোঃ আজিজুর রহমান, সিডিসি টাউন ফেডারেশনের সভাপতি আয়েশা আক্তার মুন্নী, উপকারভোগী সিডিস সদস্য মর্জিনা। অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন ইউএনডিপির সোসিও ইকোনমিক এন্ড নিউট্রিশন অফিসার মোঃ জুলফিকার আলী। অনুষ্ঠানে ইউএনডিপির কর্মকর্তাসহ সিডিসির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

Please follow and like us:

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৬০১৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET