১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, সোমবার, ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

শিরোনামঃ-




বরিশালে চালু হচ্ছে শেখ কামাল আইটি সেন্টার

খোকন হাওলাদার, স্পেশাল করেসপন্ডেন্ট।

আপডেট টাইম : ফেব্রুয়ারি ০৯ ২০২২, ১৭:৪৪ | 705 বার পঠিত | প্রিন্ট / ইপেপার প্রিন্ট / ইপেপার

বরিশাল নগরীতে চলতি এ বছরই চালু হচ্ছে শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার। এ প্রকল্প বাস্তবায়ন হলে স্বল্প সময়ে বরিশালসহ দেশের দক্ষিণাঞ্চলে দুই হাজার দক্ষ ও প্রশিক্ষিত আইটি উদ্যোক্তা সৃষ্টি করা সম্ভব হবে।

মানবসম্পদের উন্নয়ন এবং আইটি সেক্টরে দক্ষ জনশক্তি গড়ে তুলতে নগরীর নথুল্লাবাদে ২০১৭ সালে শুরু হয় শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টারের নির্মাণ কাজ। গত ৩১ ডিসেম্বর এটি চালু হবার কথা থাকলেও করোনার কারণে বিলম্ব হয় নির্মাণ কাজ।

বরিশালের নথুল্লাবাদে প্রায় আড়াই একর জমির উপর নির্মাণাধীন এ আইটি ট্রেনিং সেন্টারে থাকবে ৬তলা অত্যাধুনিক ভবন। প্রতিটি ফ্লোরের আয়তন হবে ৬ হাজার বর্গফুট।

প্রকল্পের সহকারী প্রকৌশলী মো. সুমন জানান, তরুণদের প্রশিক্ষণ দিয়ে তথ্যপ্রযুক্তিতে দক্ষ করে তুলতে প্রায় ৫০ কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন এ সেন্টারের ৮৫ ভাগ শেষ হয়েছে। আশা করা হচ্ছে- চলতি বছরই নির্মাণ কাজ শেষ হবে।

তিনি আরো জানান, দেশের দক্ষিণাঞ্চলের যুবসমাজের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে এ কেন্দ্রে থাকবে গ্রাফিক্স ডিজাইন, ভিডিও এডিটিং, ওয়েব অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট, ওয়েবসাইট ডিজাইন, টু-ডি এবং থ্রি-ডি এনিমেশন, সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন, ডিজিটাল মার্কেটিং, ই-কমার্স কন্ডাক্টিংসহ প্রযুক্তিনির্ভর উন্নত প্রশিক্ষণ।

আইটি উদ্যোক্তা ও ইঞ্জিনিয়ার বিডি নেটওয়ার্কের সিইও জিহাদ রানা জানান, প্রশিক্ষিত দক্ষ জনশক্তির কর্মসংস্থান সৃষ্টিতে মাঠ পর্যায়ে সহযোগিতা না পেলে অনেক উদ্যোগে ভাটা পড়ে যায়। শেখ কামাল আইটি সেন্টার এ ক্ষেত্রে তৃণমূল পর্যায় থেকেই বড় পরিবর্তন সৃষ্টি করবে।

Please follow and like us:

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৬০১৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET