২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, সোমবার, ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১২ই সফর, ১৪৪৩ হিজরি

শিরোনামঃ-

বৃক্ষের ঋণ শোধ করতে পারবো ?

ইমরান খান রাজ, দোহার,ঢাকা করেসপন্ডেন্ট।

আপডেট টাইম : মার্চ ০৬ ২০২১, ১৬:১৯ | 782 বার পঠিত

মানব জীবনের সাথে বা মানুষের বেঁচে থাকার সাথে বৃক্ষ বা গাছের গুরুত্ব অপরিসীম। গাছ হলো মানুষের উপকারী বন্ধু। মানুষের বেঁচে থাকার জন্য প্রয়োজনীয় অক্সিজেন সাপ্লাই করে গাছ। বিভিন্ন ফল খাওয়ার মাধ্যমে মানুষ তাঁর প্রয়োজনীয় ভিটামিন গ্রহণ করে। সূর্যের তাপদহন থেকে গাছ আমাদের রক্ষা করে। গাছের কাঠ ব্যবহার করে আমরা আমাদের দৈনন্দিন ব্যবহারের জন্য বিভিন্ন আসবাবপত্র তৈরি করে থাকি।

বৃক্ষ আমাদেরকে যে পরিমাণ উপকার করে আমরা কি তাঁর উপকারের কথা স্বীকার করি? আমরা কোনদিন বৃক্ষের ঋণ শোধ করতে পারবো ? কখনোই পারবো না। প্রাকৃতিক দুর্যোগ যেমন ঘুর্ণিঝড়, জলোচ্ছ্বাস, বন্যার হাত থেকে বৃক্ষ আমাদের রক্ষা করে। ক্ষতির পরিমাণ হ্রাস করে। বৃক্ষ আমাদের উপকারী বন্ধু হওয়া সত্ত্বেও আমরা বৃক্ষের সঠিক ব্যবহার করিনা। আমাদের প্রতিটি মানুষের উচিত প্রতিমাসে অন্তত ১০টি গাছের চারা রোপণ করা। আমরা কি সেটা করি কেউ ?

গাছের চারা রোপণ করার পরিবর্তে আমরা কিছু মুনাফা অর্জনের জন্য বড় বড় গাছ কেটে ফেলি। আমরা তখনো বুঝিনা যে, বৃক্ষ কেটে ফেলার কারনে আমাদের পৃথিবীটা দিন দিন উষ্ণ হয়ে উঠছে। পৃথিবীর তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে মাত্রাতিরিক্ত ভাবে। যা মানুষের স্বাভাবিক বেঁচে থাকার পক্ষে হুমকিস্বরূপ !

পৃথিবীতে সুন্দর ও সাবলীলভাবে বেঁচে থাকার জন্য বৃক্ষরোপণ অতি জরুরি। আমরা বৃক্ষ রোপণ ও সংরক্ষণের মাধ্যমে বৃক্ষের সঠিক ব্যবহার করতে পারি। বৃক্ষ যেমন তার সবটা দিয়ে মানুষের উপকার করে, ঠিক একইভাবে আমরাও বৃক্ষকে ভালোবেসে বৃক্ষের ঋণ পরিশোধ করার আপ্রাণ চেষ্টা করবো।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4722279আজকের পাঠক সংখ্যা::
  • 0এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET