২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, সোমবার, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি

শিরোনামঃ-




রাজশাহীর পুঠিয়ায় সরিষার বাম্পার ফলন, আগ্রহ বাড়ছে কৃষকদের

মাসুদ রানা রাব্বানী, রাজশাহী, করেসপন্ডেন্ট।

আপডেট টাইম : ফেব্রুয়ারি ০৯ ২০২৪, ২৩:২২ | 644 বার পঠিত | প্রিন্ট / ইপেপার প্রিন্ট / ইপেপার

রাজশাহীর পুঠিয়ায় বিগত বছরের তুলনায় এ বছর রেকর্ড পরিমাণ জমিতে বিভিন্ন জাতের সরিষা চাষ করা হয়েছে। স্থানীয় চাষিরা বলছেন, বর্তমানে বাজারে সরিষার দাম ও চাহিদা ভালো। তাই অনেকেই সরিষা চাষে আগ্রহ দেখাচ্ছেন।
পুঠিয়া উপজেলার বড় দুই হাট বানেশ্বর ও ঝলমলিয়া ঘুরে দেখা যায়, জাত ও প্রকারভেদে সরিষা বিক্রি হচ্ছে ২ হাজার ৮’শ থেকে ২ হাজার ২’শ টাকা পর্যন্ত।
এ দিকে পুঠিয়া উপজেলার কৃষি অফিসের তথ্যমতে, চলতি বছর উপজেলায় ২ হাজার ৭৬৯ হেক্টর জমিতে বিভিন্ন প্রজাতির রেকর্ড পরিমাণ সরিষা চাষ হয়। যা গত বছরের তুলনায় এবছরে প্রায় সাড়ে ২ হাজার ৩ শত ৮৬ হেক্টর বেশি। ফলন ভালো হওয়ায় লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৮ হাজার ২শত ৪৮ মেট্রিক টন। ফলে গতবারের তুলনায় অনেক বেশি পরিমাণে সরিষার উৎপাদন হয়েছে।
চাষী শরিফুল ইসলাম বলেন, আমি প্রতি বছর সরিষার চাষ করি। তবে এবার কৃষি কর্মকর্তা পরামর্শ মত ভালো বীজ ও কর্মকর্তা পরামর্শে অনেক ভালো সরিষা হয়েছে আমার। সাথে ভালো আবহাওয়া বিরাজ করায় বাম্পার ফলন হয়েছে।
সরিষা ব্যবসায়ী সিরাজ হোসেন বলেন, বর্তমানে লোকজন অনেক সচেতন। তাঁরা সয়াবিন তেল পরিহার করছেন। আর সরিষার তেল ব্যবহারে আগ্রহী হচ্ছেন। ফলে বাজারে সরিষার চাহিদা বেড়েছে। চাষিরাও দাম ভালো পাচ্ছেন।
উপজেলা কৃষি কর্মকর্তা স্মৃতি রানী সরকার বলেন, বর্তমানে সরিষার ভালো দাম পাওয়ায় সরিষা চাষের আগ্রহ বাড়ছে। এছাড়াও এবারের আবহাওয়া অনুকূলে থাকায় সরিষার ভালো ফলন আশা করা যায়। সরিষা একটি অল্প সময়ের ফসল সেই সাথে লাভজনক।

Please follow and like us:

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৬০১৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET