১৮ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ৩রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ১১ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

শিরোনামঃ-
  • হোম
  • সকল সংবাদ
  • সাফারি পার্কের প্রাণীর নমুনা পরীক্ষা করবে সিআইডি ! মন্ত্রণালয় থেকে আরেকটি কমিটি




সাফারি পার্কের প্রাণীর নমুনা পরীক্ষা করবে সিআইডি ! মন্ত্রণালয় থেকে আরেকটি কমিটি

সাইফুল আলম সুমন, গাজীপুর করেসপন্ডেন্ট।

আপডেট টাইম : ফেব্রুয়ারি ০৬ ২০২২, ২১:৩৯ | 754 বার পঠিত | প্রিন্ট / ইপেপার প্রিন্ট / ইপেপার

গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কের প্রাণীর মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটিকে সহায়তা করবে ক্রিমিনাল ইনভেস্টিগেশন ডিপার্টমেন্ট (সিআইডি)। মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ও এ ঘটনায় অভিজ্ঞদের নিয়ে তিন সদস্যের একটি এক্সপার্ট কমিটি গঠন করেছে। এছাড়াও একটি বাঘ ও একটি সিংহ গুরুতর অসুস্থ রয়েছে।
রোববার (৬ ফেব্রুয়ারি) সন্ধ্যায় সাফারী পার্কের তথ্য ও শিক্ষা কেন্দ্রে সাংবাদিকদের সাথে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রীর সাথে মত বিনিময় সভায় এ তথ্য জানান মন্ত্রণালয়ের সচিব মোস্তফা কামাল।
তিনি আরও বলেন, দেশে সিআইডি’র দক্ষ একটি ল্যাব রয়েছে। তাদের নিজস্ব ল্যাবে মৃত প্রাণীর মরদেহের সংগ্রহ করা নমুনা পরীক্ষা—নিরীক্ষা করেন তদন্ত কমিটির কাছে জমা দিবে। আরেকটি হলো মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয় তিন সদস্যের এক্সপার্ট কমিটি করেছে যারা আমাদের তদন্ত কমিটিকে পরামর্শ দিবে এবং সহায়তা করবে।
সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেন, শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্ক সমৃদ্ধ সাফারী পার্ক। এখানে প্রায় বাঘ, জেব্রা, হরিণ, গড়িয়ালসহ প্রায় ১৬০০ প্রাণী পার্কে রয়েছে। পার্কটির আরও উন্নয়নের প্রয়োজন আছে। আমরা এটাকে আরও সৃমদ্ধশালী করবো। এটাকে সমৃদ্ধশালী করতে আরও কিছুর পরিকল্পনার প্রয়োজন আছে।
পার্ক পরিদর্শন শেষে তিনি বলেন, আমরা দেখতে পেয়েছি এটার যে কাজ বাকী আছে সেগুলো করতে হবে। বর্তমানে একটা প্রকল্প চলমান আছে। সেই প্রকল্পে এটার আরও উন্নয়ন মূলক কাজ। রাস্তার সংস্কার ও প্রশস্ত করণসহ অন্যান্য কাজ দ্রুত সময়ের মধ্যে সম্পন্ন করতে হবে।
কর্মকর্তাদের গাফিলতি সম্পর্কে তিনি বলেন, তদন্ত কমিটি যাতে সহজ ভাবে কাজ করতে পারে তাই ইমিধ্যে আমরা দায়িত্বরত তিনজন কর্মকর্তাদের সরিয়ে নিয়েছি। তদন্ত কমিটিকে ১০দিন সময় দেয়া হয়েছে। তদন্ত কমিটি রিপোর্ট পাওয়ার পরেই মন্ত্রণালয় থেকে কারও গালিতি পাওয়া গেলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থাসহ দৃষ্টান্তমুলক ব্যবস্থা গ্রহণ করা হবে। ভবিষ্যতে যাতে এরকম কোন ঘটনা না ঘটে এ জন্য কাজ করবে পার্ক কর্তৃপক্ষ।
সাফারী পার্কের প্রয়োজনীয়তা সম্পর্কে মন্ত্রী বলেন, বাংলাদেশে বন ছিল, বনে বাঘ ছিল, সিংহ ছিল। এখন বন উজাড় হয়ে গিয়েছে বাঘ, হরিণ বিলুপ্ত হয়ে যাচ্ছে। বন না থাকলে বাঘ থাকার তো জায়গাই নাই। তাই আমাদের ভবিষ্যতের প্রজন্ম প্রাণীগুলোকে দেখতে পারে, তার ব্যবস্থা রাখতেই আমরা সাফারী পার্ক স্থাপন করেছি। বনকে ধরে রাখতে দেশের বিভিন্ন জায়গায় সাফারী পার্ক ও ইকো পার্ক স্থাপন করা হয়েছে।
পার্ক পরিদর্শন কালে মন্ত্রীকে একটি বাঘ ও একটি সিংহ অসুস্থ থাকার কথা জানানো হয়। প্রাণীকে সুস্থ করে তুলতে যত প্রকারের চিকিৎসা সম্ভব তার সবই করা হবে। পার্কের চিকিৎসা ব্যবস্থাপনায় যদি সম্ভব না হয় তাদের উন্নত চিকিৎসার ব্যবস্থা করা হবে বলে মন্ত্রী জানান।
প্রাণী মৃত্যুর ঘটনাকে অনাকাঙ্খিত উল্লেখ করে মন্ত্রী দুঃখ প্রকাশ করেন। স্থানীয় সংসদ সদস্য ইকবাল হোসেন সবুজ ও সাংবাদিকদের সহযোগিতা কামনা করেন।
মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার এমপি, গাজীপুর—৩ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ ইকবাল হোসেন সবুজ, একই মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল, অতিরিক্ত সচিব ইকবাল আবদুল্লাহ, সঞ্জয় কুমার ভৌমিক, প্রধান বন সংরক্ষক আমির হোসেন চৌধুরী ও পার্কের প্রকল্প পরিচালক মোল্লা রেজাউল করিম প্রমুখ।
Please follow and like us:

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৬০১৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET