২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, সোমবার, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি

শিরোনামঃ-
  • হোম
  • দেশজুড়ে
  • এবার ১৫ দিনের মধ্যে “নার্গীসবন” বিল্ডিং ভাঙ্গার নোটিশ দিলো রাসিক




এবার ১৫ দিনের মধ্যে “নার্গীসবন” বিল্ডিং ভাঙ্গার নোটিশ দিলো রাসিক

মাসুদ রানা রাব্বানী, রাজশাহী, করেসপন্ডেন্ট।

আপডেট টাইম : মার্চ ০৬ ২০২৪, ১৯:৪৬ | 619 বার পঠিত | প্রিন্ট / ইপেপার প্রিন্ট / ইপেপার

আরডিএর পর এবার ১৫ (পনের) দিনের মধ্যে “নার্গীসবন” বিল্ডিং ভাঙ্গার নোটিশ দিয়েছে রাজশাহী সিটি কর্পোরেশন (রাসিক)।
রাসিক সামাজিক বিরোধ সিস্পত্তি (সালিশ) শাখা’র আহবায়ক ২৫ নং ওয়ার্ড কাউন্সিলর আলিফ-আল- মাহমুদ (লুকেন), ২৪ নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ আরমান আলী (সদস্য) ও ১৩ নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ আব্দুল মোমিন (সদস্য), স্বাক্ষরিত প্রাপ্ত এক নোটিশে এ তথ্য জানা গেছে। গত ৫ ফেব্রুয়ারী ২০২৪, রাজশাহী মহানগরীর বোয়ালিয়া মডেল থানার তালাইমারী শহীদ বাবর আলী সড়ক এলাকায় “নার্গীসবন” নামের একটি বিল্ডিং-এর মালিক মোসাঃ নার্গীস আরা ইসলাম বরাবর একটি নোটিশ প্রেরণ করা হয়েছে। যাহার স্মারক নং-৪৬.১২.০০০০.০০৬.২৭১৫৯.২১.৬৯৩(৩)/৫।
নোটিশে উল্লেখ করা হয়েছে, বাদী মোঃ নাসিরুদ্দীন আলী গত ১৬.১০.২০২৩ মোসাঃ নার্গীস আরা ইসলামের বিরুদ্ধে রাজশাহী সিটি করর্পোরেশনের রাস্তার কিছু অংশ দখল পূর্বক বাড়ী নির্মান ও পার্শ্ববর্তী এলাকার জণগনের চলাচলের অসুবিধা সংক্লান্ত বিরোধ সামাজিক ভাবে নিষ্পত্তি’র জন্য একটি আবেদন দাখিল করেন। ওই আবেদনের প্রেক্ষিতে রাসিক মেয়র, ৫জন কাউন্সিলরের সমন্বয়ে একটি সামাজিক বিরোধ নিষ্পত্তি (সালিশ) কমিটি গঠন করে বিরোধ নিষ্পত্তি’র নির্দেশ দেন।
সামাজিক বিরোধ নিষ্পত্তি কমিটি গঠনের চিঠি প্রাপ্তির পর কমিটির আহবায়ক ও কমিটির সকল সদস্যের পরামর্শক্রমে গত ২২.০১.২০২৪ তারিখে বিরোধ নিষ্পত্তি লক্ষ্যে সভার আয়োজন করেন এবং সরেজমিন পরিদর্শণ করে এলাকার মানুষের চলাচলের অসুবিধার বিষয়টি উপলব্ধি করেন। সার্ভেয়ার দ্বারা নালিশী বাড়ী সার্ভে করা হয়। সার্ভে রিপোর্টে দেখা হয় নির্মিত বাড়ীর পশ্চিম পার্শ্বে উত্তর-দক্ষিনে কিছু অংশ রাস্তার জায়গার মধ্যে রয়েছে। যেহেতু বিবাদী জণগনের চলাচলের রাস্তার কিছু অংশ দখল করে বি-িং নির্মান করেছেন, তাই নিষ্পত্তি কমিটি ১৫ দিনের মধ্যে রাস্তার উপর থেকে অবৈধ স্থাপনা সরিয়ে নেওয়ার জন্য পরামর্শ প্রদান করেছেন।
সামাজিক বিরোধ নিষ্পত্তি (সালিশ) কমিটি’র সুপারিশ কপি সংশ্লিষ্ট কর্মকর্তা-সহ সম্পত্তী কর্মকর্তা, সম্পত্তী শাখা, বরাবর প্রেরণ করা হয়। এর আগে, ০৬-০৬-২০১২ তারিখে রাজশাহী সিটি কর্পোরেশনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট স্বাক্ষরীত একটি নোটিশ নার্গীসবনের মালিক বরাবর প্রেরণ করা হয়। যাহার স্মারক নং-৪৬.০৩.৬১.০০.০০৩.০৩.০১৫.১২. ৩০(৫)/১।
এর অগে, গত (৫ ফেব্রুয়ারী ২০২৪) আরডিএ ইমারত নির্মাণ কমিটি’র ৯৩তম সভায় নার্গীসবন বি-িং ভাঙ্গার সিদ্ধান্ত গৃহিত হয়। যাহার স্বারক নং-২৫.৪০.০০০০.০০৫.০২.১৯২.১২.১৬৬। সেখানে বলা হয় নোটিশ প্রাপ্তির ৬০ দিনের মধ্যে রাস্তার উপর থেকে ইমারত অপসারন করতে হবে।
উল্লেখ্য, তালাইমারী শহীদ বাবর আলী সড়কের রাস্তার মাথায় “নার্গীসবন” নামের একটি তিনতলা ভবন রয়েছে। সেই ভবনের এর মালিক রাসিকের রাস্তার কিছু অংশ (অর্থৎ জণগনের চলাচলের রাস্তা) দখল করে ভবন নির্মাণ করেছেন। গত (১৬ নভেম্বর ২০১২) বিল্ডিংটির সামনের দিকে ২.৩৮ মিটার এবং পেছনের দিকে ১মিটার, পূর্ব দিকে ১মিটার এবং পশ্চিমের দিকে ২মিটার ভাঙ্গার নোটিশ প্রদান করেন আরডিএ কর্তৃপক্ষ। যাহার স্বারক নং-০৪০.০০৫.০০২.০০০.১৯২.২০১২.২১৭১, তাং-১৪/১০/২০১২। কিন্তু অজ্ঞাত খুঁটির জোরে আজ আবদি আরডিএ’র নির্দেশ পালন করেননি বিল্ডিং এর মালিক মোসাঃ নার্গীস আরা ইসলাম। তার স্বামী নাম, মোঃ আজিজুল ইসলাম (মানিক)। এ ব্যপারে একাধীক দৈনিক স্থানীয় ও জাতীয় পত্রিকায় সংবাদ প্রকাশিত হলেও দৃশ্যমান কোন ব্যবস্থা গ্রহণ করেননি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।
ওই নোটিশে বলা হয়েছিলো, নোটিশ প্রাপ্তির ৭ দিনের মধ্যে আপনাকে উল্লেখিত রাস্তার উপর থেকে অবৈধভাবে নির্মিত স্থাপনা অপসারণ করার জন্য বলা হলো। অন্যথায় মেয়দান্তে আর কোন নোটিশ না দিয়ে রাস্তার উপর অবৈধ ভাবে নির্মিত স্থাপনা অপসারণ করা-সহ আপনার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। এরপর প্রায় টানা (১২ বছর) এক যুগ অতিবাহিত হলেও বহাল তবিয়্যতে রয়েছে নার্গীসবন নামের বিল্ডিং-টি!
এ ব্যপারে জানতে চাইলে রাসিক সামাজিক বিরোধ সিস্পত্তি (সালিশ) শাখা’র আহবায়ক ২৫ নং ওয়ার্ড কাউন্সিলর আলিফ-আল- মাহমুদ (লুকেন) বলেন, সরেজমিনে সার্ভে করে নার্গীসবন ভবনটির কিছু অংশ জণগনের রাস্তার উপর থাকার প্রমান পাওয়া গেছে। এই মর্মে রাসিক স্টেট অফিসার-সহ সংশ্লিষ্ট সকল দপ্তরে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য চিঠি দেওয়া হয়েছে। আমরা চাই বিরোধ নিষ্পত্তি হোক। জণভোগান্তি কমাতে অবৈধ স্থাপনা ভেঙ্গে দ্রুত সমস্যার সমাধান করা হোক এবং এলাকায় শান্তি ফিরে আসুক।
এ ব্যপারে জানতে চাইলে, রাজশাহী সিটি কর্পোরেশনের স্টেট অফিসার আবু নূর মোঃ মতিউর রহমান জানান, নগরীর বোয়ালিয়া থানার তালাইমারী শহীদ বাবর আলী সড়ক এলাকায় নার্গীসবন নামের একটি তৃতীয়তলা ভবন রয়েছে। ওই ভবনটির কিছু অংশ অবৈধভাবে জণগনের চলাচলের রাস্তার উপর নির্মান করেছেন ভবনটির মালিক। যাহা আরডিএ কর্তৃক ভাঙ্গার একটি নোটিশ দিয়েছেন। তিনি আরও বলেন, রাসিক সামাজিক বিরোধ সিস্পত্তি (সালিশ) শাখা’র একটি কমিটিও সরেজমিন তদন্ত করে ঘটনার সত্যতা পেয়েছেন। তাই জনগণের রাস্তার উপর নির্মিত ভবনের অবৈধ দখলকৃত অংশ অপসারনের সিদ্ধান্ত গৃহিত হয়েছে। সেই চিঠিটি গতকাল মঙ্গলবার আমি হাতে পেয়েছি। আমি রাসিক ম্যাজিস্ট্রেট সাহেবকে একটি নোট দিব। এরপর প্রয়োজনীয় ব্যবস্থা উর্দ্ধতন কর্তৃপক্ষ গ্রহণ করবেন বলেও জানান তিনি।

Please follow and like us:

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৬০১৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET