২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, সোমবার, ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১২ই সফর, ১৪৪৩ হিজরি

শিরোনামঃ-
  • হোম
  • কৃষি সংবাদ
  • ডুমুরিয়ায় অসময়ে মৎস্য ঘেরের ভেড়িতে বাঁধের উপর ঝুলন্ত তরমুজের চাষ।

ডুমুরিয়ায় অসময়ে মৎস্য ঘেরের ভেড়িতে বাঁধের উপর ঝুলন্ত তরমুজের চাষ।

গাজী আব্দুল কুদ্দুস, চুকনগর.খুলনা করেসপন্ডেন্ট।

আপডেট টাইম : আগস্ট ০২ ২০২১, ১৬:৫৩ | 678 বার পঠিত

অসময়ের বৃষ্টি ভরা মৌসুমে মৎস্য ঘেরের ভেড়ি বাঁধের উপর ঝুলন্ত তরমুজ চাষে খুলনার ডুমুরিয়া উপজেলার উখড়া গ্রামের আবু বক্কার সরদার(৬০) এ বছর দারুণ সফল হয়েছেন। কয়েকদিন আগে তার বড় বড় তরমুজ গুলো ডুমুরিয়ার কাঁচা তরকারির আড়তে অসংখ্য মানুষের নজর কেড়েছে।
উপজেলা সদরের কাছাকাছি খর্ণিয়া ইউনিয়নের উখড়া বিলে দীর্ঘদিনের সবজি চাষি আবু বক্কার সরদারের সঙ্গে কথা বলে জানা গেছে, অন্যান্য সবজি থেকে বেশি লাভের আশায় গত বছর নিজের চিংড়ি ঘেরের আইলে তরমুজ চাষ শুরু করেন। ওই বছরই ৪৫ হাজার টাকা খরচ করে প্রায় ২ লাখ টাকা বিক্রি করেন। ওই লাভ দেখে চাষি বক্কার এ বছর বৈশাখ মাস থেকে তার ৬ বিঘা’র চিংড়ি ঘেরের আইলে তরমুজ চাষের উপযোগী করে বীজ রোপন করেন। বীজ লাগানোর ১ মাস পর থেকে চারা মাচায় ওঠে। এর কিছুদিন পর থেকে ফুল-ফল দেখা দেয়। তবে ৩ মাসের মাথায় এসে গত ২৭ জুলাই,(বাংলা ১২ শ্রাবন) তিনি ১’শ ২২ টি বড় বড় তরমুজ ডুমুরিয়ার সবজি আড়তে বিক্রির জন্য নিয়ে আসেন। ওই দিন খুলনা থেকে আসা বেপারিরা গড়ে ৫ কেজি ওজনের তরমুজগুলো ৪০ টাকা কেজি দরে মোট ২২ হাজার টাকায় কিনে নিয়ে গেছে। তবে আড়তে ওঠা তরমুজগুলো দেখে ক্রেতাদের থেকে অন্যান্য সবজি চাষি-বিক্রেতা ও সাধারণ দর্শকরাই বেশি উৎসাহ দেখায়। আর চাষি বক্কার সরদারের কাছে তার ফসল উৎপাদনের বিভিন্ন দিক নিয়ে কথা বলতে দেখা যায়।
এ প্রসঙ্গে তরমুজ চাষি আবু বক্কার সরদার বলেন, প্রতি বছর নানা রকম তরি-তরকারি চাষ করে বিক্রি করি। কিন্তু গত বছর করোনা’র কারণে অন্যান্য তরকারির দাম পড়ে যাওয়ার ভয়ে আমার ঘেরের কিছু জমিতে তরমুজও চাষ করি। প্রায় ৪৫ হাজার টাকা খরচ করে ভালো লাভ পাই। তাই দেখে এবছর ৫টি চিংড়ি ঘেরে ১৩টি মাচা করে আইলে হাজারের অধিক তরমুজ গাছ রোপন করেছি। সবে বিক্রি শুরু, আশা করছি আরও ২ মাসে ৩ লক্ষাধিক টাকা বিক্রি হবে। ডুমুরিয়া উপজেলা কৃষি অফিসার মোসাদ্দেক হোসেন বলেন, এ বছর সমগ্র ডুমুরিয়ায় ৩৫০ হেক্টর জমিতে অফ-সিজন তরমুজ চাষ হয়েছে। তাদের মধ্যে বক্কার সরদার অন্যতম সফল চাষি। গত বছর ডুমুরিয়া অঞ্চলে সীমিত পরিসরে শুরু হলেও এ বছর ব্যাপক চাষ হয়েছে। আর আমরা কৃষকদের প্রশিক্ষণ-পরামর্শ দিয়ে চলেছি।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4722753আজকের পাঠক সংখ্যা::
  • 4এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET