৩রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ১৯শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৩শে জিলহজ, ১৪৪২ হিজরি

শিরোনামঃ-

ফরাসী প্রেসিডেন্ট জাতির উদ্দেশে ভাষণ।

সৈয়দ মুন্তাছির রিমন, স্পেশাল করেসপন্ডেন্ট,ফ্রান্স।

আপডেট টাইম : এপ্রিল ০১ ২০২১, ০৮:৩১ | 685 বার পঠিত

প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ টেলিভিশিনে জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন গতকাল ৩১ মার্চ বুধবার রাত আটটায়। তিনি জাতির উদ্দেশ্যে ভাষণদানকালে লকডাউনের বিভিন্ন দিক তুুুলে ধরা হলো।
আগামী ৩ এপ্রিল রোজ শনিবার থেকে পুরো ফ্রান্স মেট্রোপলিটন জুড়ে লকডাউন চলবে। এর আগে ১৯ টি ডিপার্টমেন্ট লকডাউন ছিল কিন্তু নতুন ঘোষণা হিসেবে পুরা ফ্রান্স ৪ সপ্তাহের জন্য লকডাউনের আওতায় থাকবে।
বিশেষ কারণ ছাড়া ১০ কিলোমিটারের বেশী ভ্রমণ করা নিষেধাজ্ঞার মধ্যে থাকবে কিন্তু একান্ত পরিহার্য কারণে বাসস্থান থেকে সর্বোচ্চ ৩০ কিলোমিটার পর্যন্ত ভ্রমণ করা যাবে।
 যথারীতি সন্ধ্যা ৭ টা থেকে সকাল ৬টা পর্যন্ত কারফিউ বলবৎ থাকবে। ইস্টার হলিডেতে শনি -রোবার (উইকেন্ডে)  এক রিজিওন থেকে অন্য রিজিওনে ভ্রমণ করা যাবে।  যে সকল ফরাসি নাগরিক এবং ফ্রান্সের রেসিডেন্ট পার্মিট হোল্ডার বর্তমানে ফ্রান্সের বাহিরে আছেন তারা যেকোনো সময় ফ্রান্সে ফিরতে পারবেন।  Les crèches, écoles, collèges et lycées ২ এপ্রিল শুক্রবার থেকে ৩ সপ্তাহ পর্যন্ত বন্ধ থাকবে।  স্কুল বন্ধ থাকার কারণে  যে সকল মা -বাবা বাসায় বাচ্চাদের দেখা -শুনা করবেন এবং উক্ত  কারণে যারা télétravailler করতে পারবেন না। তারাও খন্ডকালীন বেকার ভাতা (chômage partiel) পাবেন। এছাড়া les salariés et les commerçants, les indépendants, les entrepreneurs et les entreprises, tous les dispositifs -সবাই আর্থিক সুবিধা পাবেন। ভ্যাকসিন প্রদান কার্যক্রম আরো জোরদার করার জন্য প্রয়োনীয় পদক্ষেপ নেয়া হয়েছে ৬০ বছরের উপরের বয়সীদের ১৬ এপ্রিলের মধ্যে, ৫০ বছরের উপরের বয়সীদের ১৫ মে এর মধ্যে, ৫০ বছরের নিচে বয়সীদের ১৫ জুনের মধ্যে  এবং সামারের শেষে দিকে ১৮ বছর বয়স উদ্ধ ফ্রান্সের সকলকে ভ্যাকসিন দেয়া হবে বলে তিনি আশস্ত করেন। কালচারাল সেন্টার,বার,রেস্তোরাঁ ,কফি শপ, স্পোর্টস সেন্টার, বড় শপিং সেন্টার  এগুলি আগামী মে মাসের মাঝা  মাঝির পূর্বে আর  খোলা হবে না। lits de réanimation (intensive care beds) ৭,৬৬৫ থেকে ১০ হাজারে বর্ধিত করা হয়েছে। তাই লকডাউন মেনে চলুন। নিজে নিরাপদে থাকুন অন্যকে নিরাপদে রাখুন।
Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4663626আজকের পাঠক সংখ্যা::
  • 9এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET