৩রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ১৯শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৩শে জিলহজ, ১৪৪২ হিজরি

শিরোনামঃ-

ফার্স্ট ফুডের সেকাল-একাল

নয়া আলো অনলাইন ডেস্ক।

আপডেট টাইম : ডিসেম্বর ৩০ ২০২০, ১৫:৪১ | 690 বার পঠিত

ফার্স্ট ফুড খেতে আমরা সকলেই ভালবাসি। ছেলে থেকে শুরু করে বয়স্ক, সকলেই এখন ফার্স্ট ফুড প্রেমী। তবে জানেন কি- প্রায় ২ হাজার বছর আগে থেকেই শুরু হয়েছিল এই ফার্স্ট ফুডের ব্যবসা। এনডিটিভি’র একটি প্রতিবেদন থেকে এমনটাই মনে করা হচ্ছে। রোমান সভ্যতার মাটি থেকে পাওয়া গেছে এই ফার্স্ট ফুডের খবরাখবর। আগ্নেয়গিরির ধ্বংসস্তুপ থেকে উদ্ধার হলেও এই ফার্স্ট ফুডের ইতিহাস এখনও স্পষ্ট।

মনে করা হচ্ছে, ৭৯ এডিতে পম্পেই শহর লাভার দ্বারা নষ্ট হয়েছিল। তার প্রধান কারণ হিসেবে ছিল মাউন্ট ভিসুভিয়াস।

এর ফলে মৃত্যু  হয়েছিল প্রায় ১৫ হাজার মানুষের। ইতিহাসের সেই খননকাজ এখনও চালিয়ে যাচ্ছেন গবেষকরা। তবে ফার্স্ট ফুডের এই সমাহার দেখে রীতিমত অবাক গবেষকরা। এর অর্থ হিসেবে মনে করা হচ্ছে, সেই সময়ের মানুষ তাদের খাবারের বিষযে রীতিমতো সৌখিন ছিলেন। শূকর, ছাগল, মাছসহ নানা ধরনের প্রাণী থেকে তারা ফার্স্ট ফুড তৈরি করতো। তা মজা করে খেতো। তারা ফার্স্ট ফুডের সঙ্গে মদ খেতো বলেও মনে করা হচ্ছে।

সেই সময়ের ফার্স্ট ফুডের দোকান মালিকরাও যে অনেকটাই লাভের মুখ দেখেছিলেন তাও অনুমান করা হচ্ছে। পম্পেইয়ের আর্কিওলজিকাল পার্কের ডিরেক্টর মাসিমো ওসামার মনে করেন, এই বিষয়গুলি পম্পেইকে অনেকটাই এগিয়ে দিয়েছিল। তবে আগ্নেয়গিরির ফলে সমস্ত কিছুই কালের গর্ভের বিলীন হয়ে গিয়েছিল বলেও জানিয়েছেন ওসামা।

গবেষকরা মনে করেন, নানা ধরনের প্রাণী দিয়ে তৈরি খাবারের মেনুগুলি সেই সময়কার মানুষরা তৃপ্তি সহকারে খেতেন। হাঁসের রোস্ট তাদের দৈনন্দিন আহারের মধ্যে ছিল বলেও মনে করেন তারা। সেই সময় ৪৪টি মুরগির খামার ছিল বলেও প্রমাণ মিলেছে। রোম ইতিহাসকে পম্পেইয়ের ফার্স্ট ফুডের এই ব্যবসা দিয়েছিল একটি নতুন দিগন্ত।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4663917আজকের পাঠক সংখ্যা::
  • 8এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET