১৫ই মে, ২০২১ খ্রিস্টাব্দ, শনিবার, ১লা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ২রা শাওয়াল, ১৪৪২ হিজরি

শিরোনামঃ-

শ্রীপুরে সড়কের পাশে মেছো বাঘের মৃতদেহ

সাইফুল আলম সুমন, গাজীপুর করেসপন্ডেন্ট।

আপডেট টাইম : ডিসেম্বর ১৯ ২০২০, ১৭:৩৯ | 713 বার পঠিত

গাজীপুরের শ্রীপুরে সড়কের পাশ থেকে একটি মেছোবাঘের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। শনিবার সকালে রাজাবাড়ী- শ্রীপুর সড়কের শ্রীপুর পৌরসভার লোহাগাছ গ্রামের ফোরকানিয়া মাদ্রাসা সংলগ্ন সড়কের পাশে বাঘটি পড়েছিল। গায়ের রং এবং দাগ দেখে এলাকাবাসী এটাকে চিতা বাঘ বলছে। তবে, বন বিভাগের বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিদর্শক অসিম মল্লিক প্রাণীটির ছবি দেখে এটাকে মেছো বাঘ বলে নিশ্চিত করেছেন।

লোহাগাছ গ্রামের শহিদুল্লাহ্ মন্ডল বকুল জানান, বাড়ি থেকে সড়কে উঠা মাত্রই ওই সড়কের ফোরকানিয়া মাদ্রাসার কাছে বাঘের মৃতদেহ দেখাতে পায়। ওই প্রাণিটির মুখে আঘাতের চিহ্ন রয়েছে। ঘনা কুয়াশা থাকার কারনে এ সড়কে চলাচলকারী কোনো গাড়ির সাথে ধাক্কা লেগে রাতে বাঘটি মারা যেতে পারে। স্থানীয় উৎসুক জনতা প্রাণীটিকে এক নজর দেখার জন্য ভিড় জমায়। এটা দেখার পর আশেপাশের বনে চিতা বাঘ থাকার একটা আতঙ্ক দেখা দেয় এলাকাবাসীর মধ্যে।

বন বিভাগের বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিদর্শক অসিম মল্লিক জানান, ছবি দেখে মনে হচ্ছে এটি মেছো বাঘ। মৃত প্রাণীটির বয়স হবে প্রায় ৩ বছর। এরা নিশাচর প্রাণী এবং বনে থাকা ইঁদুর, সাপ, ব্যাঙ এবং জলাশয়ের মাছ ধরে খায়। সাধারণত রাতের বেলায় এরা খাবারের সন্ধানে বনে-জঙ্গলে বা জলাশয়ে বের হয়। এরা সাধারণত দিনের বেলা লোকালয়ে বের হয় না।

তিনি আরো বলেন, আঘাতের চিহ্ন দেখে মনে হচ্ছে কোনো গাড়ির ধাক্কা খেয়ে ঘটনাস্থলে প্রাণীটি মারা গেছে। বন জঙ্গলের আশেপাশে বা ভেতরের রাস্তা দিয়ে গাড়ি চলাচল করলে বন্যপ্রাণী রক্ষায় ধীরগতিতে ও সাবধানে গাড়ি চালানো উচিৎ। এজন্য ওইসব এলাকায় রাস্তার পাশে স্থানে স্থানে সাইনবোর্ড টানানো কিংবা স্পিডব্রেকার (গতিরোধক) দেয়া দরকার।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4527649আজকের পাঠক সংখ্যা::
  • 0এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET