২৮শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ, বুধবার, ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৭ই জিলহজ, ১৪৪২ হিজরি

শিরোনামঃ-
  • হোম
  • শিক্ষা
  • জবির সমাজকর্ম বিভাগের নতুন চেয়ারম্যান অধ্যাপক ড. রাজিনা সুলতানা

জবির সমাজকর্ম বিভাগের নতুন চেয়ারম্যান অধ্যাপক ড. রাজিনা সুলতানা

স্পেশাল করেসপন্ডেন্ট, নয়া আলো।

আপডেট টাইম : মার্চ ০১ ২০২১, ১৬:৫৪ | 680 বার পঠিত

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) সমাজকর্ম বিভাগের নতুন চেয়ারম্যান হিসেবে নিযুক্ত হয়েছেন বিভাগের অধ্যাপক ড. রাজিনা সুলতানা। তিনি পূর্ববর্তী চেয়ারম্যান অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেনের স্থলাভিষিক্ত হয়েছেন।
বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার দপ্তর সূত্রে জানা যায়, সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেনের দ্বায়িত্ব পালন শেষে জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইন ২০০৫ এর ২৪(২) ধারা অনুযায়ী উক্ত পদে অধ্যাপক ড. রাজিনা সুলতানা কে পরবর্তী ৩ বছরের জন্য স্থলাভিষিক্ত করা হয়। যা ১৪ ফেব্রুয়ারি ২০২১ থেকে আগামী ১৩ই ফেব্রুয়ারি ২০২৪ সাল পর্যন্ত। এছাড়া রবিবার সকাল ১১:০০ টায় তিনি বিভাগের সাবেক চেয়ারম্যানের কাছ থেকে দ্বায়িত্ব বুঝে আনুষ্ঠানিকভাবে নবনিযুক্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্বভার গ্রহণ করেছেন। এসময় সমাজকর্ম বিভাগের শিক্ষকবৃন্দ, কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন।
এদিকে, সোশ্যাল ওয়ার্ক এসোসিয়েশন ও সোশ্যাল ওয়ার্ক ডিবেটিং ক্লাবের পক্ষ থেকে নবনিযুক্ত চেয়ারম্যান অধ্যাপক ড. রাজিনা সুলতানা ও বিদায়ী চেয়ারম্যান অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেনকে ফুলেল শুভেচ্ছা ও ক্রেস্ট প্রদান করা হয়। এসময় সোশ্যাল ওয়ার্ক এসোসিয়েশন এর মাননীয় মডারেটর জনাব মোঃ শরীফুল ইসলাম ও সোশ্যাল ওয়ার্ক ডিবেটিং ক্লাবের মাননীয় মডারেটর অধ্যাপক ড. মোঃ রেজাউল করিমসহ সোশ্যাল ওয়ার্ক এসোসিয়েশন ও সোশ্যাল ওয়ার্ক ডিবেটিং ক্লাবের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।
শিক্ষার্থীরা বলছেন, অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন চৌকস ও গতিশীল নেতৃত্বে বিভাগ সমৃদ্ধ হয়েছে, এগিয়েছে অনেক ধাপ, সাফল্যের সাথে তাঁর মেয়াদ (তিন বছর) সম্পন্ন করেছেন। তারা আশা করছি নবনিযুক্ত চেয়ারম্যান অধ্যাপক ড. রাজিনা সুলতানা ম্যাডাম এই ধরা অব্যাহত রেখে সমাজকর্ম বিভাগকে আরো সামনের দিকে এগিয়ে নিবেন।
জানা যায়, অধ্যাপক ড. রাজিনা সুলতানা ঢাকা জেলার এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮১ সালে আরমানিটোলা আহমেদ বাওয়ানী একাডেমি থেকে এসএসসি পাস করে মানবিক গ্রুপে দ্বিতীয় স্থান অর্জন করেছেন। তিনি ১৯৮৩ সালে বেগম বদরুন্নেছা সরকার থেকে এইচএসসি পরীক্ষায় একই গ্রুপ থেকে পঞ্চম স্থান অর্জন করেছিলেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে দ্বিতীয় (দ্বিতীয় স্থান) এবং সমাজ বিজ্ঞানের স্নাতকোত্তর সহ স্নাতক ডিগ্রি (সম্মান) অর্জন করেছেন। তিনি ‘মহিলাদের কর্মসংস্থান এবং তাদের ক্ষমতায়ন: ঢাকা জেলার একটি অ্যানালিটিক্যাল স্টাডি’, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট (আইবিএস) এবং ‘ঢাকা শহরের কর্মরত মায়েদের মধ্যে শিশু যত্ন ও ক্যারিয়ার সীমাবদ্ধতা’ বিষয়ে পিএইচডি বিষয়ে একই বিশ্ববিদ্যালয় থেকে এমফিল করেছিলেন।
উল্লেখ্য যে, রাজিনা সুলতানা ১৯ জানুয়ারী, ২০১২ তারিখে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগে সহযোগী অধ্যাপক হিসাবে যোগদান করেন। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে যোগদানের আগে তিনি ১৫ বছরেরও বেশি সময় ধরে বাংলাদেশ সিভিল সার্ভিসের শিক্ষা ক্যাডারে চাকরি করেছিলেন। তিনি রংপুর দিনাজপুর পল্লী পরিষেবা (আরডিআরএস) এর প্রোগ্রাম অফিসার (গবেষণা ও তথ্য) হিসাবেও কাজ করেছিলেন, যা এক বছরের জন্য আন্তর্জাতিক এক এনজিও ছিল। তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রাতিষ্ঠানিক গুণগত নিশ্চয়তা সেল (আইকিউএসি) এর অতিরিক্ত পরিচালক হিসাবে ১ জানুয়ারী ২০১৫ সাল থেকে কাজ করছেন। রাজিনা সুলতানা একজন জাতীয় কিউএ বিশেষজ্ঞ এবং বিভিন্ন সরকারী ও বেসরকারী বিশ্ববিদ্যালয়ে স্থানীয় কিউএ বিশেষজ্ঞ হিসাবে বাংলাদেশে ২০১৭ সাল থেকে কাজ করছেন। তার গবেষণার আগ্রহের ক্ষেত্রগুলি হচ্ছে লিঙ্গ, শিক্ষা, যুবক, কিশোর অপরাধ এবং সামাজিক উন্নয়ন ছাড়াও, তিনি গান শুনতে এবং ভ্রমণ পছন্দ করেন।
Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4653615আজকের পাঠক সংখ্যা::
  • 10এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET