২৮শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, রবিবার, ১৫ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১৫ই রজব, ১৪৪২ হিজরি

শিরোনামঃ-

হারিয়ালি চিকেন টিক্কা কাবাব

নয়া আলো অনলাইন ডেস্ক।

আপডেট টাইম : জানুয়ারি ২৫ ২০২১, ০২:৪২ | 640 বার পঠিত

হারিয়ালি চিকেন টিক্কা কাবাব-

উপকরণ

মুরগির বুকের মাংস ৫০০ গ্রাম, টক দই আধা কাপ, ফ্রেশ ধনেপাতা কুচি ২ কাপ, ফ্রেশ পুদিনাপাতা ১ কাপ, আদার টুকরা ২ ইঞ্চি পরিমাণ, রসুনের কোয়া ৭-৮টা, কাঁচা মরিচ ৫-৬টা, লেবুর রস ২ টেবিল চামচ, সামান্য লবণ—সব উপকরণ একসঙ্গে ব্লেন্ড করে একটি সবুজ সস তৈরি করুন। এখান থেকে আধা কাপ পরিমাণ সস দিতে হবে আর বাকিটা পরে ব্যবহারের জন্য রেখে দিন। ধনেগুঁড়া ১ চা চামচ, টালা জিরার গুঁড়া ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, সরিষার তেল ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো এবং সেলোফ্রাই করার জন্য সয়াবিন তেল পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন

১.   চিকেনের বুকের মাংস কিউব করে কেটে ভালোভাবে ধুয়ে পানি ঝরিয়ে নিন। কিচেন টিস্যুর ওপর মাংস রেখে চেপে চেপে পানি শুকিয়ে নিন।

২.   একটি বোলে চিকেনের টুকরাগুলো নিয়ে, রেখে দেওয়া সস এবং ভাজার জন্য তেল ছাড়া বাকি সব উপকরণ চিকেনের সঙ্গে ভালোভাবে মিশিয়ে মেরিনেট করে রেখে দিন ৩-৪ ঘণ্টা। (আমি সারা রাতের জন্য রেখে দিই, এতে মাংসের ভেতর সব মসলা ভালোভাবে ঢুকতে পারে এবং জুসি হয়)।

৩.   কাবাব স্টিক যদি কাঠির হয় তাহলে ১০-১৫ মিনিট পানিতে ভিজিয়ে রাখুন। এতে ভাজার সময় কাঠিগুলো পুড়ে যাবে না। স্টিলের হলে ভিজিয়ে রাখার দরকার নেই।

৪.   মেরিনেট করা মাংস একটা একটা করে স্টিকে গেঁথে নিন।

৫.   টিক্কাগুলো সেলোফ্রাই করার জন্য একটি গ্রিল প্যান অথবা প্লেন ননস্টিক প্যানে তেল ব্রাশ করে স্টিকগুলো রেখে ওপরে একটু একটু করে রেখে দেওয়া সস ব্রাশ করে এপিঠ-ওপিঠ ভাজুন মাঝারি আঁচে। হয়ে গেলে নামিয়ে নিন।

৬.   দারুণ মজার এই ইন্ডিয়ান ডিশ হারিয়ালি চিকেন টিক্কা গরম গরম পরিবেশন করুন নান, রুটি, পরোটা, সালাদ, সস অথবা যেকোনো রাইসের সঙ্গে।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4389672আজকের পাঠক সংখ্যা::
  • 1এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

সাইট উন্নয়নেঃ ICTSYLHET