৪ঠা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ, বুধবার, ২০শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৪শে জিলহজ, ১৪৪২ হিজরি

শিরোনামঃ-

টিকা গ্রহণকারী ৭৪ আমেরিকানের করোনায় মৃত্যু

নয়া আলো অনলাইন ডেস্ক।

আপডেট টাইম : এপ্রিল ১৬ ২০২১, ১০:৩৯ | 665 বার পঠিত

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের ৫০ স্টেটের মধ্যে ৩৮টিতেই করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তির হার উদ্বেগজনক হারে বেড়েছে। স্বাস্থ্য এবং মানব সম্পদ বিষয়ক মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। করোনার টিকা প্রদানের হার সন্তোষজনকভাবে বাড়লেও সংক্রমিত হয়ে অসুস্থ হবার সংখ্যাও পাল্লা দিয়ে বাড়ছে। মিশিগান, পেনসিলভেনিয়া, নিউজার্সি, টেক্সাস, ফ্লোরিডা, নিউইয়র্কের হাসপাতালসমূহে আইসিইউ-তে সংকট দেখা দিয়েছে। নতুন ধরনের ভাইরাস ক্রমান্বয়ে ছড়িয়ে পড়ায় সর্বসাধারণের মধ্যেও নতুন করে আতংক আর ভীতি দেখা দিয়েছে।

মিশিগানের স্টেট প্রশাসন হোয়াইট হাউজের কাছে অনুরোধ জানিয়েছিল করোনার টিকার বরাদ্দ বৃদ্ধির জন্য। কিন্তু আপাতত: সেটি সম্ভব নয় বলে জবাব দিয়েছে হোয়াইট হাউজ। সিডিসির পরিচালক রচেলা ওয়ালেনস্কি জানিয়েছেন, স্বাস্থ্যবিধি যথাযথভাবে পালন করলেই সংক্রমণের হার কমানো সম্ভব। এটি করতে হবে। মাস্ক পড়তে হবে এবং সামাজিক দূরত্ব মেনে চলার বিকল্প নেই। একইসাথে টিকাও নিতে হবে। টিকা বিতরণের যে সূচি রয়েছে তার বাইরে কোন স্টেটেই অতিরিক্ত টিকা পাঠানো সম্ভব হবে না।

মিশিগানের মত আরো ৩২ স্টেটে গত সপ্তাহে আক্রান্তের সংখ্যা বেড়েছে। উইসকনসিন থেকে পেনসিলভেনিয়া, মিনেসোটা, সাউথ ডেকটা স্টেটেও বেড়েছে গুরুতরভাবে অসুস্থ হয়ে পড়া রোগীর সংখ্যা। নর্দার্ন নিউ ইংল্যান্ড এলাকার মেইন এবং নিউ হ্যামশায়ার, মিড আটলান্টিকের দেলওয়ার ও ম্যারিল্যান্ড, মাউন্টেন ওয়েস্টেও কলরাডো ও নেভাদা, প্যাসিফিত নর্থ ওয়েস্টের ওরেগণ ও ওয়াশিংটন স্টেটও নাজুক অবস্থায় পতিত হয়েছে। ওয়াশিংটন স্টেটের সিয়াটল ও কিংস কাউন্টি হাসপাতালের কর্মকর্তারা উল্লেখ করেছেন সাম্প্রতিক সময়ে আক্রান্তদের মধ্যে অধিকাংশই তরুণ-তরুণী এবং যুবক বয়সী। এটি সত্যি উদ্বেগের ব্যাপার।

 

চিকিৎসাবিজ্ঞানীরা উল্লেখ করেছেন, ফ্লোরিডা এবং জর্জিয়া ব্যতিত দক্ষিণের অন্যসব স্টেটেই সংক্রমিত হবার হার নিয়ন্ত্রণে রয়েছে। ওয়েস্ট টেক্সাস এবং গ্রেট প্লেইন্সেও কিছুটা ভালো অবস্থা বিরাজ করছে।

বৃহস্পতিবার পর্যন্ত ৭ কোটি ৬০ লাখ আমেরিকান পূর্ণ ডোজের টিকা নিয়েছেন। সিডিসির তথ্য অনুযায়ী, টিকা নেয়ার পরও ৫৮০০ জন আক্রান্ত হয়েছে। আর এ হার হচ্ছে প্রতি ১৩ হাজার জনের মধ্যে একজনেরও কম। এই ৫৮০০ জনের ২৯% এর মধ্যে করোনার সিমটম দেখা দিয়েছিল। হাসপাতালে যেতে হয়েছে মাত্র ৭% এর।

সিডিসির মুখপাত্র ক্রিস্টিন নর্ডল্যান্ড বলেছেন, টিকা গ্রহণকারীর মধ্যে যারা পুনরায় করোনার আলামতসহ হাসপাতাপালে ভর্তি  হয়েছিলেন তার মধ্যে ৭৪ জনের মৃত্যু হয়েছে। ওয়াশিংটন স্টেটের স্বাস্থ্য বিভাগ বুধবার জানিয়েছে, এই স্টেটে পূর্ণ টিকা গ্রহণকারি ১৭ লাখের মধ্যে ২১৭ জন পুনরায় করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন। তার মধ্যে মারা গেছে ৫ জন, যাদের বয়স ৬৪ বছর থেকে ৯৪ বছরের মধ্যে। তাই এরা প্রকৃত অর্থে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন কিনা তার বিস্তারিত গবেষণা চালানো হচ্ছে।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4664973আজকের পাঠক সংখ্যা::
  • 4এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET